নতুন বই প্রদানের ফলে একীভূত শিক্ষায় গড়ে উঠেছে শিক্ষায় সম্প্রীতি
চাঁদপুরে বিশ^বিদ্যালয় দিবস ও নবীন বরনের সঙ্গে শিক্ষায় সম্প্রীতির বাংলাদেশ আলোকচিত্র প্রদর্শনী অনুষ্ঠিত

চাঁদপুর উপজেলা অডিটরিয়ামে শুক্রবার, ১৫ সেপ্টেম্বর, চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী দিবস- ২০২৩ ও নবিন বরণ অনুষ্ঠান এবং এর সঙ্গে সংযুক্ত হয়ে অডিটরিয়ামের বাইরে শিক্ষায় সম্প্রীতির বাংলাদেশ শিরোনামে আলোকচিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

উপজেলা অডিটরিয়ামে বিশ^বিদ্যালয় দিবস ও নবীনবরন অনুষ্ঠানে উপস্থিত থেকে শিক্ষার্থীদের সঙ্গে উৎসবমুখর পরিবেশে বিশ^বিদ্যালয় দিবস উদযাপন করেন প্রফেসর ড. মো. নাছিম আখতার, উপাচার্য, চাঁদপুর বিজ্ঞাণ ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়, প্রফেসর ড. এ এফ এম আবদুল মঈন, উপাচার্য, কুমিল্লা বিশ^বিদ্যালয়, সাইফুদ্দিন বাবু, শিক্ষামন্ত্রীর চাঁদপুর প্রতিনিধি, সাখাতাওয়াত জামিল সৈকত, উপজেলা নির্বাহি অফিসার, চাঁদপুর সদর উপজেলা, চাঁদপুর, রাশেদুল হক চৌধুরী অতিরিক্তি পুলিশ সুপার (ক্রাইম অ্যান্ড অপস) চাঁদপুর এবং মোস্তাফিজুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) চাঁদপুর জেলা।

বিশ^বিদ্যালয় দিবস ও নবীন বরন অনুষ্ঠান শেষে চাঁদপুর বিজ্ঞাণ ও প্রযুক্তি বিশ^বিদ্যালয় ও আলোকচিত্র শিল্পী ফোজিত শেখ বাবু’র যৌথ আয়োজনে শিক্ষায় সম্প্রীতির বাংলাদেশ শিরোনামে নতুন বছরে নতুন বই নিয়ে শিক্ষার্থীদের আনন্দের ছবি নিয়ে আলোকচিত্র প্রদর্শনী ফিতা কেটে উদ্বোধন করেন প্রফেসর ড. মো. নাছিম আখতার, উপাচার্য, চাঁদপুর বিজ্ঞাণ ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়, প্রফেসর ড. এ এফ এম আবদুল মঈন, উপাচার্য, কুমিল্লা বিশ^বিদ্যালয়, সাইফুদ্দিন বাবু, শিক্ষামন্ত্রীর চাঁদপুর প্রতিনিধি, সাখাতাওয়াত জামিল সৈকত, উপজেলা নির্বাহি অফিসার, চাঁদপুর সদর উপজেলা, চাঁদপুর, রাশেদুল হক চৌধুরী অতিরিক্তি পুলিশ সুপার (ক্রাইম অ্যান্ড অপস) চাঁদপুর এবং মোস্তাফিজুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) চাঁদপুর জেলা সহ আমন্ত্রিত অতিথিরা।

আলোকচিত্র প্রদর্শনী উদ্বোধনের পর আলোকচিত্র শিল্পী ফোজিত শেখ বাবু বলেন, বছরের প্রথম দিনে সকল শিক্ষার্থীদের (ক্ষুদ্র-নৃ গোষ্ঠী ও মূলধারার শিক্ষা, বধির-অটিজম) হাতে নতুন বই প্রদানের ফলে একীভূত শিক্ষায় গড়ে উঠেছে শিক্ষায় সম্প্রীতি। দেশের ৩৭টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মধ্যে ১৮টি গোষ্ঠীর মাতৃভাষার বর্ণমালা খোঁজ পাওয়া যায়। এর মধ্যে ২০১৭ সাল থেকে এ পর্যন্ত ৫টি ক্ষুদ্র-নৃ গোষ্ঠীর ভাষার বই বিতরন করা হয়। বাকি ১৩টি ভাষার বই আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ নির্বাচিত হয়ে আসলে বিতরনের ব্যবস্থা করবে।
দিনব্যাপি আলোকচিত্র প্রদর্শনী দেখে বিভিন্ন শ্রেণী পেশার মানুষ ছেলেবেলার কষ্টের লেখাপড়ার কথা মনে করে আবেগাপ্লুত হয়ে পড়েন। বিকেলে ৫টায় আলোকচিত্র প্রদর্শনী সমাপ্ত হয়।

পোস্টটি শেয়ার করুনঃ