সৌদি আরবের মক্কায় অনুষ্ঠিত ৪৩তম আন্তর্জাতিক কুরআন প্রতিযোগিতায় আবারও কৃতিত্বের স্বাক্ষর রেখেছেন বাংলাদেশের দুই হাফেজ। প্রতিযোগিতার পূর্ণ কুরআন হিফজ বিভাগে তৃতীয় স্থান অধিকার করেছেন ফয়সাল আহমেদ।

পুরস্কার হিসেবে তিনি পেয়েছেন ১ লাখ ৮০ হাজার সৌদি রিয়াল (প্রায় ৫২ লাখ ৬২ হাজার ৫৭৯ টাকা) ও সম্মাননা পদক। প্রতিযোগিতার চতুর্থ বিভাগে চতুর্থ স্থান অর্জন করেছেন মো. মুশফিকুর রহমান।

পুরস্কার হিসেবে তিনি পেয়েছেন ১ লাখ ২০ হাজার সৌদি রিয়াল (প্রায় ৩৫ লাখ ৮ হাজার ৩৮৬ টাকা) ও সম্মাননা পদক।

সৌদি প্রেস এজেন্সি সূত্রে জানা যায়, স্থানীয় সময় বুধবার (৬ সেপ্টেম্বর) রাতে এশার নামাজের পর মসজিদুল হারামের নতুন সম্প্রসারিত অংশে বর্ণাঢ্য এক অনুষ্ঠানে বিজয়ীদের নাম ঘোষণা করা হয়।

সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজের পক্ষ থেকে পুরস্কারের অর্থ ও সম্মাননা সনদ তুলে দেন মক্কার গভর্নর শায়খ বান্দার বিন সুলতান বিন আবদুল আজিজ ও সৌদি আরবের ধর্মমন্ত্রী শায়খ ড. আবদুল লতিফ।

গত ২৫ আগস্ট সৌদি আরবের ইসলাম ও দাওয়াহ বিষয়ক মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে মক্কায় ৪৩তম বাদশাহ আবদুল আজিজ আন্তর্জাতিক কুরআন প্রতিযোগিতা শুরু হয়। এতে বিশে^র ১১৭টি দেশ থেকে ১৬৬ প্রতিযোগী তাতে অংশ নেন।

পাঁচ বিভাগে অনুষ্ঠিত প্রতিযোগিতার বিজয়ীদের সর্বমোট ৪০ লাখ সৌদি রিয়াল পুরস্কার দেওয়া হয়। হাফেজ ফয়সাল আহমেদ রাজধানীর মারকাজুত তাহফিজ ইন্টারন্যাশনাল মাদরাসায় পড়াশোনা করেছেন। তার বাড়ি ব্রাহ্মণবাড়িয়ায়। তিনি পূর্ণ কুরআন হিফজ বিভাগে অংশ নেন।
অন্য প্রতিযোগী মো. মুশফিকুর রহমান পবিত্র কুরআনের ১৫ পারা হিফজ বিভাগে অংশ নিয়েছেন। তিনি কক্সবাজারের মা’হাদ আন-নিবরাস মাদরাসায় কুরআন হিফজ সম্পন্ন করেন। এরপর যাত্রাবাড়ীর তাহফিজুল কুরআন ওয়াসসুন্নাহ মাদরাসায় পড়াশোনা করেন।

পোস্টটি শেয়ার করুনঃ