বাংলাদেশ ঔষধ শিল্পে উত্তরোত্তর উন্নতি করছে। মোট চাহিদার ৯৮ ভাগ ওষুধ দেশেই উৎপাদন হয়। বর্তমানে ইউরোপ ও আমেরিকাসহ সারা বিশ্বের ১৫৭টি দেশে বাংলাদেশে উৎপাদিত প্রায় সব ধরনের ওষুধ রফতানি করা হয়ে থাকে।

চলতি অর্থবছরের আগস্ট পর্যন্ত প্রায় ২ হাজার ২৪৪ কোটি ৪৫ লাখ ৫৮ হাজার ২০২ টাকার ওষুধ রফতানি করা হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। বৃহস্পতিবার জাতীয় সংসদে আওয়ামী লীগের সংসদ সদস্য আনোয়ার হোসেন খানের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

সরকারি দলের সদস্য দিদারুল আলমের লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, সারা দেশে ১ লাখ ৫১ হাজার ৪২৭টি পরিবারকে স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচির (এসএসকে) স্বাস্থ্য কার্ড দেওয়া হয়েছে। এ ছাড়া গত ৩০ জুন পর্যন্ত ২ লাখ ৭২ হাজার ৩৯১টি দারিদ্র্যসীমার নিচে বসবাসকারী পরিবারের নিবন্ধন ও তালিকাভুক্তি সম্পন্ন করা হয়েছে। এসএসকে কার্যক্রমের আওতায় বর্ণিত উপজেলাগুলোতে এ পর্যন্ত ৪৫ হাজার ৬৯৬ জন রোগীকে আইপিডি চিকিৎসা সেবা প্রদান করা হয়েছে। চিকিৎসাসেবা বাবদ গত জুন মাস পর্যন্ত ২১ কোটি ৭৯ লাখ ১৩ হাজার টাকা পরিশোধ করা হয়েছে। বর্তমানে এসএসকে কার্যক্রমের বেনিফিট প্যাকেজের আওতায় রোগের সংখ্যা ৭৮টি থেকে ১১০টিতে উন্নীত করা হয়েছে। বিশেষজ্ঞ চিকিৎসকদের সহায়তায় ১১০টি রোগের ক্লিনিক্যাল প্রোটোকল অনুসরণ করে মাঠ পর্যায়ে চিকিৎসকরা স্বাস্থ্যসেবা প্রদান করবেন।

সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুলের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সরকারি হাসপাতালগুলোর রোগীদের যথাযথ চিকিৎসা সেবা নিশ্চিত করার নিমিত্ত স্বাস্থ্যসেবা বিভাগের মাধ্যমে স্বাস্থ্য অধিদফতর হতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। সরকারি হাসপাতালগুলোর সুষ্ঠু পরিবেশ নিশ্চিতকরণ এবং দালালমুক্ত করার লক্ষ্যে হাসপাতালের প্রধানদের নির্দেশনা দেওয়া হয়েছে। এ ছাড়া স্বাস্থ্যসেবা বিভাগ ও স্বাস্থ্য অধিদফতরের নির্ধারিত মনিটরিং কমিটিগুলোর সদস্যরা হাসপাতালগুলোর সেবার মান উন্নয়নের লক্ষ্যে নিয়মিত পরিদর্শন করে থাকে।

পোস্টটি শেয়ার করুনঃ