ইউক্রেনের সীমান্তবর্তী ইজমাইল অঞ্চলের গুরুত্বপূর্ণ এক নদী-বন্দরে ড্রোন হামলা চালিয়েছে রাশিয়া। এতে একজন নিহত হয়েছেন। আর পূর্ব ইউক্রেনের কস্টিয়ানতিনিভকায় এক বাজারে চালানো রুশ হামলায় ১৬ জন নিহত হয়েছেন বলে দাবি করেছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

এদিকে যুক্তরাষ্ট্র হুঁশিয়ার করেছে, রাশিয়াকে অস্ত্র দিলে উ. কোরিয়াকে মূল্য চুকাতে হবে। অঘোষিত সফরে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন কিয়েভে গেছেন। তার দিক থেকে বড় ঘোষণা আসতে পারে বলে ধারণা করা হচ্ছে। খবর বিবিসি, আলজাজিরা ও সিএনএনের

বন্দর ও বাজারে ড্রোন হামলা : মঙ্গলবার রাতে ড্রোন হামলায় কৃষি অবকাঠামো ও বন্দর ক্ষতিগ্রস্ত হয়েছে বলে দাবি করেছেন ওডেসা প্রদেশের গভর্নর ওলেহ কিপার। ইউক্রেন দাবি করছে, হামলার সময় রুশ ড্রোন রোমানিয়ার ভূখ-ে অবতরণ করে। তবে বিবিসি জানিয়েছে, প্রতিবেশী দেশটি এ দাবি প্রত্যাখ্যান করেছে। চলতি সপ্তাহের শুরুতেও ইজমাইল বন্দরে হামলা চালিয়ে ইউক্রেনের পণ্য রফতানিতে বাধা দেওয়ার চেষ্টা করে রাশিয়া। টেলিগ্রামে জেলেনস্কি বলেছেন, বাজারে চালানো হামলায় বহু মানুষ হতাহতের পাশাপাশি সেখানকার দোকান ও ফার্মেসি ক্ষতিগ্রস্ত হয়েছে। তিনি বলেন, ‘রুশ শয়তানদের অবশ্যই পরাজিত করতে হবে।’

উ. কোরিয়াকে মার্কিন হুমকি : ইউক্রেনে যুদ্ধের জন্য রাশিয়ার কাছে অস্ত্র বিক্রির বিরুদ্ধে উত্তর কোরিয়াকে আবারও সতর্ক করে দিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটি হুঁশিয়ার করে বলেছে, রাশিয়াকে অস্ত্র সরবরাহ করলে উত্তর কোরিয়াকে ‘মূল্য’ চুকাতে হবে। আলজাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, পিয়ংইয়ং মস্কোর সঙ্গে সম্ভাব্য অস্ত্র চুক্তির বিষয়ে আলোচনা করছে বলে ওয়াশিংটন সতর্ক করার পর এই হুঁশিয়ারি দেওয়া হয়।

কিয়েভে অঘোষিত সফরে ব্লিঙ্কেন : অঘোষিত সফরে কিয়েভে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। রুশ বাহিনীর বিরুদ্ধে ইউক্রেনের পাল্টা আক্রমণে সামান্য অগ্রগতির চার মাসের মাথায় মিত্র দেশটিতে সফরে গেছেন তিনি। ইউক্রেনে থাকা রুশ বাহিনীকে উৎখাত করতে পাল্টা আক্রমণ চালাচ্ছে জেলেনস্কির সেনারা।

সিএনএন জানিয়েছে, সার্বিক বিষয়ে খোঁজ নিতে পোল্যান্ড থেকে ট্রেনে চেপে বুধবার (৬ সেপ্টেম্বর) সকালে তিনি কিয়েভে পৌঁছান। সেখানে বড় কোনো ঘোষণা আসতে পারে বলে ধারণা করা হচ্ছে।

পোস্টটি শেয়ার করুনঃ